English

খুলনা এসেনসিয়াল ল্যাটেক্স প্লান্ট (কেলপ)ISO 9001:2008

খুলনা এসেনসিয়াল ল্যাটেক্স প্লান্ট (কেলপ) একটি প্রতিষ্ঠিত উৎপাদনকারী প্রতিষ্ঠান যাহা স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের জন্য মানসম্পন্ন পুরুষ কনডম প্রস্তুত করে। প্রতিষ্ঠানটি বাংলাদেশের খুলনা জেলার গিলাতলাতে অবস্থিত। প্রতিষ্ঠানটিতে ভান্ডার শাখা, ল্যাব ও প্রশাসনিক ভবন রয়েছে।

উৎপাদন সুবিধাবলী

উৎপাদনের প্রক্রিয়া সরঞ্জামাদী মালয়শীয়।

নিমোক্ত সরঞ্জামাদী আন্তর্জাতিক মানে ব্যবহৃত হয়
০১. বাল্ক ষ্টোরেজঃ হালকা ইস্পাত দ্বারা নির্মিত ট্যাংকে আন্দোলক এর মাধ্যমে সমমানে মিশ্রিত পিভি ল্যাটেক্স প্রদান করা হয।
০২. মিশ্রিন ট্যাংকঃ মরিচামুক্ত ইস্পাত দ্বারা নির্মিত ট্যাংকে আন্দোলক এর মাধ্যমে ল্যাটেক্স এর গুনগত মান, সংরক্ষন এবং স্থিতিশীলতা নিশ্চিত করা হয়।
০৩. ডে-ট্যাংকঃ মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদি দ্বারা ডে-ট্যাংকের মাধ্যমে ডিপ-ট্যাংকে ল্যাটেক্স দেয়া হয় যা কন্ট্রোলারের মাধ্যমে সমন্নয়যোগ্য।
০৪. ডিপিং ট্যাংকঃ ইলেকট্রনিক চালিত পরিবর্তনশীল সম্পন্ন মটরের মাধ্যমে মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদী দ্বারা সর্বোচ্চ ঘুর্নন দেয়া হয় এবং ট্যাংকের মধ্যে নির্মিত জ্যাকেট দ্বারা বাহিত ঠান্ডা জল দ্বারা তাপমাত্রা নিয়ন্ত্রনের মাধ্যমে সর্বোত্তমভাবে পরিচালিত হয়।
০৫. ইনফ্রা হিটারঃ ইনফ্রা হিটারের মাধ্যমে ডিপকৃত ল্যাটেক্স শুকানো হয়। PLC দ্বারা সহজ নিয়ন্ত্রনের মাধ্যমে ল্যাটেক্স ফিল্ম শুকানো হয়।
০৬. বিডিং যন্ত্রঃ ফর্মা এর দ্রম্নত আবর্তনের জন্য মটর চালিত বেগবর্ধক বেল্ট দ্বারা সজ্জিত।
০৭. লিচিং ডিভাইসঃ মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদি দ্বারা নির্মিত ট্যাংক সম্পূর্ন শুকনা কনডম ট্যাংকে নিম্মজ্জিত লিচিং দ্রবনে আলতোভাবে ফর্মা থেকে আলাদা করা হয়।
০৮. ষ্ট্রিপিং ডিভাইসঃ স্ট্রিপিং জল রিসাইকেল করে প্রচলন পাম্প দিয়ে জল স্প্রে এর মাধ্যমে কনডমকে ফর্মা হতে আলাদা করা হয়।
০৯. পরিস্কার করন, ওয়াশিং ডিভাইসঃ মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদি দ্বারা নির্মিত ট্যাংক এসিড দিয়ে পরিস্কার ও RO জল দিয়ে ধৌত হয়।
১০. ষ্ট্রিপিং ট্যাংকঃ মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদি দ্বারা নির্মিত ট্যাংক লিচিং দ্রবন দ্বারা পূর্ন থাকে।
১১. পাউডারিং ট্যাংকঃ মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদি দ্বারা নির্মিত ট্যাংক পাউডারিং দ্রবন দ্বারা পূর্ণ থাকে।
১২. পাউডার প্রস্তুতি ট্যাংকঃ মরিচামুক্ত ইস্পাত সরঞ্জামাদি দ্বারা নির্মিত মটর চালিত আন্দোলক এর মাধ্যমে পাউডারিং দ্রবণকে সমমানে মিশ্রণ করা হয়।
১৩. হাইড্রো-নির্যাসকারীঃ এ সমস্ত সরঞ্জামাদি দ্বারা কনডম হতে পানি নিস্কাষন করা হয়।
১৪. টাম্বলিং: কনডমের মধ্যে আদ্রতার অনুপস্থিতি নিশ্চিত করন করে টাম্বলার ড্রাইয়ারের মাধ্যমে শুস্ক করা হয়।
১৫. ই,ডি,টি,এমঃআনবীক্ষনিক ছিদ্র নির্নয়ের জন্য এক এক করে প্রতিটি কনডম ইলেকট্রনিক পদ্ধতিতে টেষ্ট করা হয়। এই যন্ত্রের মাধ্যমে প্রতিটি কনডমকে রোল করা বা মোড়ানো হয়। ফয়েলিং এর পূর্বে প্রতিটি কনডম এর আনবীক্ষনিক ছিদ্র শুস্ক ইলেকট্রনিক টেষ্টের মাধ্যমে নিশ্চিত করন হয়।
১৬. ফয়েলিং: ফয়েলিং মেশিন দ্বারা রোল করা প্রতিটি কনডমকে ফয়েল পেপার দ্বারা মোড়ানো, তৈলাক্ত করণ ও অভেদ্য পদ্ধতিতে সিল করা হয়।
১৭. ছাপানো (ভিডিও জেট প্রিন্টার): ফয়েলিং এর পর ফয়েলকৃত প্রতিটি কনডম এই অত্যাধুনিক মেশিন দ্বারা প্রিন্টিং করা হয়।
১৮. মোড়ানো এবং প্যাকিং: ফয়েলকৃত কনডম ইনার বক্সে এবং ইনার বক্সকে কাটুনে রাখা হয়, পরিশেষে কাটুর্ন র্যা প মেশিনের মাধ্যমে র্যা পিং করা হয়।


উৎপাদন সুবিধাবলী

সম্প্রতি জার্মানী প্রযুক্তির মালয়েশীয় কোম্পানী রিকটার রাবার টেকনোলোজি এর মাধ্যমে ৩য় ডিপিং লাইন সরবরাহ হয় যা পুরাতন দুটি ডিপিং লাইনের সাথে স্থাপিত হয়। উৎপাদন ক্ষমতা পুর্নবিন্যাস করে কনডম উৎপাদন বাৎসরিক ২২৫ মিলিয়ন পিছ এ উন্নিত করা হয়।


কোয়ালিটি কন্ট্রোল / কোয়ালিটি এ্যাসুরেন্স

কনডম একটি মেডিকেল ডিভাইস ১১(খ) পন্য এবং আমরা WHO মানসম্পন্ন কনডম উৎপাদনে প্রতিশ্রুতিবদ্ধ, প্রকৃত মান-সম্পন্ন নীতি অবলম্বনে উন্নত ব্যাবস্থাপনার কার্যকারিতা অনবরত উন্নয়নকল্পে উর্দ্ধতন কর্তৃপক্ষ প্রতিশ্রুতিবদ্ধ। কোম্পানীর উদ্দেশ্য ও গ্রাহকদের প্রত্যাশা অর্জনে সকল কর্মীদের দিক-নির্দেশনা ও কোম্পানীর গুনগতমান ও নিতী অবলম্বনে একটি কাঠামো প্রদান করা হয়। মানসম্পন্ন কার্যাদির পুর্নবিন্যাস ও প্রতিষ্ঠাকল্পে একটি ফ্রেমওয়ার্কও প্রদান করা হয় যদিও গুনগত মানই কোম্পানীর মূলতত্ত্ব তথাপি কর্মচারীগন তাদের কাজের মান ও অবদানে দায়বদ্ধ এবং মানসম্পন্ন ম্যানেজমেন্ট সিষ্টেম (QMS) অপারেশনে অংশ গ্রহন করতে প্রতিশ্রুতিবদ্ধ।


মানসম্পন্ন নিতীমালা

কেলপ নিরাপদ ও নির্ভরযোগ্য পুরুষ কনডম তৈরীতে তাঁর প্রতিষ্ঠা, পরিচিতি এবং খ্যাতি অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ, কোম্পানী তাঁর সকল গ্রাহক সন্তষ্টি প্রদানে ক্রমাগত উন্নয়নের লক্ষ্যে সংগ্রামী।

ল্যাব সরঞ্জামাদী মূল মালয়শীয়।

সম্মত নীরিক্ষার লক্ষে নিম্মোক্ত সরঞ্জামাদী ব্যাবহৃত হয়
০১. ইলেকট্রলাইট ওয়েট পরীক্ষকঃ স্বন্ত্রভাবে WHO এবং ISO অনুসারের এ কনডমের আনবীক্ষনিক ছিদ্র যন্ত্র পরীক্ষা করা হয়।
০২. এয়ার বিস্ফোরন পরীক্ষাঃ সতন্ত্রভাবে WHO এবং ISO অনুসারে এ যন্ত্রের মাধ্যমে কনডমের আনবীক্ষনিক ছিদ্র পরীক্ষা করা হয়।
০৩. টেনসাইল পরীক্ষাঃ এ যস্ত্র কনডমের কার্য বা প্রতিরোধ শক্তি পরীক্ষা করে।
০৪. দৈর্ঘ্য, প্রস্থ ও পুরুত্ব পরিমাপঃ এ কাজের জন্য ম্যান্ড্রেল, রুলার এবং গেজ ব্যবহৃত হয।
০৫. চেম্বারের মধ্যে ওভার ভ্যাকুয়ামঃ ফয়েলকৃত কনডমের সিলিং টেষ্টে এ যন্ত্র ব্যাবহৃত হয়। এ যন্ত্র ফয়েলকৃত ছিদ্র কনডম নিশ্চিত করে।
০৬. এজিং ওভেনঃ এ যন্ত্র কনডমের স্থায়ীত্ব পরীক্ষা করে।
০৭. হট এয়ার ওভেনঃ এ যন্ত্র TSC, LOD অথবা বিভিন্ন ড্রাইং অপারেশনে ব্যবহৃত হয়।
০৮. ইলেকট্রনিক ড্রাই টেষ্টারঃ এ যন্ত্রের মাধ্যমে প্রতিটি কনডমের আনবীক্ষনিক ছিদ্র পরীক্ষা করা হয়।


পরিবেশ নিয়ন্ত্রন

বর্জ্য জল ট্রিটমেন্ট সিষ্টেম

বর্জ্য জল ট্রিটমেন্ট এর উদ্দেশ্য অপ্রত্যাশিত আর্বজনা অপসরনের মাধ্যমে পরিবেশকে নিরাপদ পানি প্রদান করা। কিছু বর্জ্য নান্দানিক গুনাবলী পরিশোধন যোগ্য জলকে প্রভাবিত করে।


শোধনাগার

কেলপ এর আধুনিক নোংরা জল শোধনাগার (ETP) আছে এবং এটি প্রতিদিন ১২০ ঘনমিটার শিল্প বর্জ্যাদি শোধন করতে সক্ষম।


বর্জ্য জল ট্রিটমেন্ট সিস্টেম

প্রাকৃতিক এবং জৈব বর্জ্য ট্রিটমেন্ট-ই এ সিষ্টেমের মূল উদ্দেশ্য বাস্তবিক ক্রিয়াকল্পের মাধ্যমে বর্জ্য পদার্থ হতে নোংরা জল আলাদা করা হয়। ফেরিক ক্লোরাইড / ফিটকিরি দ্রবন দ্বারা রাসায়নিক ট্রিটমেন্টে ঘনীভূত করে থিতীকরনের মাধ্যমে কষ্টিক সোড / চুন ব্যাবহার করে সেডিমেন্ট ট্যাংকে গাদ জমানো হয়। দ্রবীভূত জৈব-পদার্থ জৈব-প্রক্রিয়ায় বর্জ্যজল ট্রিটমেন্টের জন্য ব্যবহৃত হয়। ফিল্টার-বেডের মাধ্যমে গাদকে নির্দিষ্ট পুরুত্বে শুকানো হয় এবং অস্রাবন প্রক্রিয়ায় সম্পুর্নরুপে ধ্বংশ করা হয়। অক্সিজেনের উপস্থিতিতে গাদ থিতিকরন প্রনালীতে জৈব-ট্রিটমেন্ট প্রক্রিয়া হয়। এই কার্যকর গাদ প্রনালীতে রিয়াকটর বেসিন এরিয়েশন ট্যাংক নামে পরিচিত সেখানে জৈব পদার্থ স্থিতিশীল হয়। জৈব বর্জ্য হতে নোংরা জল সেডিমেন্ট ট্যাংকে পৃথকীকরন হয় এবং জমানো তলানী পুর্নব্যবহৃত হয়। বেস্নায়ার দ্বারা মেশানো পদ্ধতিতে এরোবিক প্রক্রিয়া পরিচালিত হয়। এরোবিক ট্রিটমেন্টে এক গুচ্ছ ব্যাকটেরিয়া-ই জৈব দূষন অবসরনের মূল তন্ত্র।


বিন্যাস ব্যাবস্থা

কৃষি ব্যাবস্থাপনার জন্য ইটিপি এর জমি নকসা করা হয়। কৃষি উপায় সমাধানে এ জল ব্যাবহৃত হয়।


পরিবেশগত পর্যবেক্ষন

কেলপ কারখানা প্রাঙ্গনের চর্তুপার্শ সবুজ ঘাসে পরিপূর্ন, ডেইরি খামারিরা প্রত্যহ সবুজ ঘাস সংগ্রহ করে, এটা স্পষ্টতই পরিবেশ বান্ধবতা ইঙ্গিত করে।