English

এসেনসিয়াল ল্যাটেক্স প্রসেসিং প্লান্ট (ইএলপিপি) মধুপুর, টাঙ্গাইল

প্রাকৃতিক ল্যাটেক্স এর বহুমুখী ব্যবহার এবং স্থানীয় রাবার শিল্পকে উৎসাহিত করার পাশাপাশি বৈদেশিক মুদ্রার সাশ্রয় কল্পে ইডিসিএল ১২৭ মিলিয়ন টাকা অর্থ ব্যয়ে টাঙ্গাইল জেলার মধুপরে এসেনসিয়াল ল্যাটেক্স প্রসেসিং প্লান্ট ইডিসিএল কর্তৃক স্থাপিত হয়েছে। প্রকৃতিক উৎস হতে রাবার সংগ্রহ, ল্যাটেক্স উৎপাদন ও মান নিশ্চিতকরণ এবং বহুবিধ ব্যবহার তথা দেশীয় রাবার শিল্পকে অনুপ্রাণিত করতে ইএলপিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইএলপিপি অপরিশোধিত প্রাকৃতিক রাবার হতে ঘনীভূত ল্যাটেক্স উৎপন্ন করে যা ডুবানো সামগ্রী প্রাকৃতিক ল্যাটেক্স এর বহুমুখী ব্যবহার এবং স্থানীয় রাবার শিল্পকে উৎসাহিত করার পাশাপাশি বৈদেশিক মুদ্রার সাশ্রয় কল্পে ইডিসিএল ১২৭ মিলিয়ন টাকা অর্থ ব্যয়ে টাঙ্গাইল জেলার মধুপরে এসেনসিয়াল ল্যাটেক্স প্রসেসিং প্লান্ট ইডিসিএল কর্তৃক স্থাপিত হয়েছে। প্রকৃতিক উৎস হতে রাবার সংগ্রহ, ল্যাটেকক্স উৎপাদন ও মান নিশ্চিতকরণ এবং বহুবিধ ব্যবহার তথা দেশীয় রাবার শিল্পকে অনুপ্রাণিত করতে ইএলপিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইএলপিপি অপরিশোধিত প্রাকৃতিক রাবার হতে ঘনীভূত ল্যাটেক্স উৎপন্ন করে যা ডুবানো সামগ্রী(Dipped Goods) তৈরিতে ব্যবহৃত হয়।


সর্বাধুনিক প্রযুক্তি ও যুগোপযোগী কারিগরি ও যান্ত্রিক ব্যবস্থার পাশাপাশি সুষ্ঠু প্রশাসনিক ব্যবস্থাপনায় --- এর মান অক্ষুন্ন রাখতে পেশাগত গবেষণা ও উন্নয়নদলের মাধ্যমে এবং কঠোর উৎপাদন ব্যবস্থাপনায় ইএলপিপি বদ্ধ পরিকর। উৎপাদনের প্রতিটি ধাপ পরিচ্ছন্ন পরিবেশে সংগঠিত হয়। সার্বিক উৎপাদন কার্যক্রম ২৩ জন দক্ষ শ্রমিকের সমন্বয়ে এবং ৫ জন উৎপাদন কর্মকর্তার নেতৃত্বে ৮ জন অভিজ্ঞ মাননিশ্চিতকরণ কর্মকর্তার তত্ত্বাবধানে পরিচালিত হয়। প্রকৌশল (যান্ত্রিক ও ইলেক্ট্রিক) বিভাগ ৪ জন অভিজ্ঞ কর্মীর সমন্বয়ে সুসমন্বিত। প্লান্ট ব্যবস্থাপকের নেতৃত্বে ৬ জন কর্মকর্তা ও ২৭ জন কর্মচারীর সমন্বয়ে প্রশাসনিক বিভাগ সুবিন্যস্ত। ইএলপিপি এর ৩ টন ঘনীভূত ল্যাটেক্স উৎপাদন করতে ১৬ ঘন্টা সময় ব্যয় হয়।


দেশে বর্তমানে প্রতিবছর ৩০০ মিলিয়নের অধিক পিস কনডমের চাহিদা রয়েছে কিন্তু ইডিসিএল ১৭০ মিলিয়ন পিস কনডম সরবরাহ করে। কেইএলপি এর মাধ্যমে নিজস্ব সম্পদ ব্যবহার করে ইডিসিএল কনডমের উৎপাদন ২৫০ মিলিয়ন পিসে উন্নীত করার উদ্যেগ নিয়েছে। ইএলপিপি দৈনিক প্রায় ৫.৫ টন ঘনীভ'ত ল্যাটেক্স উৎপাদন করতে সক্ষম। নিজস্ব চাহিদা পূরণ করে ইএলপিপি কর্তৃক উৎপাদিত ঘনীভূত ল্যাটেক্স ইতিমধ্যে বসুন্ধনা পেপার মিল এবং বাংলাজার্মান কোম্পানী লিঃ এর নিকট সরবরাহ করছে।